Follow Us @soratemplates

Monday, February 7, 2022

সংবাদ প্রতিবেদন কি? -NAZMUL HASAN NIROB

সংবাদ প্রতিবেদন কি  -NAZMUL HASAN NIROB
 সংবাদ প্রতিবেদন কি  -NAZMUL HASAN NIROB


আমাদের জীবন ব্যাবস্থায় বিভিন্ন সমস্যা,ঘটনা, কোথাও ঘটে যাওয়া জাতীয় গুরুত্বপূর্ণ কোনো ঘটনা, দুর্ঘটনা, বিষয় বা প্রসঙ্গ সম্পর্কে তথ্যমূলক বিবৃতি লিখনই সংবাদ প্রতিবেদন। এক্ষেত্রে আমরা হয়ে যাই কোনো পত্রিকার সাংবাদিক অর্থাৎ নিজস্ব সংবাদদাতা / স্টাফ রিপোর্টার / নিজস্ব প্রতিবেদক বা কোনো জেলা / থানা প্রতিনিধি।আর আমাদের কাজ হলো সেই এলাকার বিভিন্ন সমস্যা,ঘটনা,ইতিহাস,ঐতিহ্য ও সাংস্কৃতি তুলে ধরা।


সংবাদ প্রতিবেদন নিয়ে বিন্তারিত আলোচনা


সংবাদ প্রতিবেদন নিয়ে সাংবাদিক নাজমুর হাসান নিরব বিস্তারিত আলোচনা করেছেন।


বিভিন্ন প্রতিযোগীতা  মূলক পরীক্ষা এছাড়াও বিভিন্ন বোর্ডের পরীক্ষায় বাংলা বিষয়ে প্রতিবেদন লিখতে হয়। কিভাবে একটি সহজ সরল সুন্দর প্রতিবেদন লিখতে হয় তা নিয়ে আজ আমি আলোচনা করব । সম্পূর্ণ লেখাটি মনোযোগ দিয়ে পড়লে আশাকরিি আপনারা খুব সহজেই একটি সুন্দর প্রতিবেদন লিখতে পারবেন। 


প্রতিবেদন হল কোন নির্দিষ্ট বিষয় সম্পর্কে সঠিক তথ্য সমৃদ্ধ বিবরণ । ইংরেজিতে রিপোর্ট (REPORT) আর বাংলায় হল প্রতিবেদন । মূলত সংবাদপত্র বা  সংবাদমাধ্যমে প্রকাশের উপযোগী তথ্য সমৃদ্ধ সহজ সরল ভাষায় সংবাদ পরিবেশন করাকে বলা হয় প্রতিবেদন । সুনির্দিষ্ট নিয়ম মেনে সহজ সরল প্রাঞ্জল ভাষায় সঠিক তথ্য দিয়ে বিষয়টি সম্পর্কে পাঠক-কে একটি সুস্পষ্ট ধারনা দিতে হয় ।  


প্রতিবেদন-এর বৈশিষ্ট্য ও শ্রেণীবিভাগ ঃ

বিষয় ও চরিত্র অনুযায়ী প্রতিবেদন বিভিন্ন রকমের হতে পারে ।


* ঘটনা বা দুর্ঘটনা জনিত প্রতিবেদন । 

* তদন্ত ভিত্তিক প্রতিবেদন ।

* খেলাধুলা, বিজ্ঞান প্রযুক্তি , পরিবেশ বিষয়ক প্রতিবেদন । 

* সাক্ষাৎকার ভিত্তিক প্রতিবেদন। 

* রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বিষয়ক প্রতিবেদন ।

* সম্পাদকীয় প্রতিবেদন ইত্যাদি 


বিভিন্ন বোর্ডের পরীক্ষা এবং প্রতিযোগিতা মূলক পরীক্ষায় যে সমস্ত প্রতিবেদন তোমাদের লিখতে হয় সেগুলোতে সাধারণত যে বিষয়ের ওপর প্রতিবেদন লিখতে বলা হয় তার একটি সংক্ষিপ্ত রূপ বা এক কথায় বলতে গেলে একটি সংক্ষিপ্ত তথ্য প্রশ্নে উল্লেখ করা হয়। সেই তথ্যের উপর নির্ভর করে প্রতিবেদনটি লিখতে হয় । এছাড়াও কোনও একটি নির্দিষ্ট বিষয় উল্লেখ করে প্রতিবেদন লিখতে বলা হয়। 


একটি ভালো মানের প্রতিবেদন লিখতে হলে যেসব বিষয় গুলি মাথায় রাখতে হবে ঃ

-প্রতিবেদন হবে সংক্ষিপ্ত এবং তথ্যপূর্ণ । 

-সমস্ত তথ্য হবে নির্দিষ্ট, সুনির্বাচিত, নির্ভুল , সম্পূর্ণ এবং সহজ সরল ভাষায় ।

-প্রতিবেদনে একটি শিরোনাম থাকবে ।

-শিরোনাম এমন হবে যেন শিরোনাম দেখে পাঠকের কৌতূহল জাগে এবং প্রতিবেদনটি পড়ার ইচ্ছা হয় । 

-শিরোনামের সঙ্গে বিষয়বস্তুর মিল থাকা আবশ্যিক । 

-প্রতিবেদনে কখনই ভবিষ্যৎবাণী করা উচিৎ নয় । 


প্রতিবেদনের  গঠন  ঃ

প্রতিবেদন দেখতে কেমন হয় ? এর গঠন কেমন হয় ? প্রতিবেদন নির্দিষ্ট কিছু নিয়ম মেনে লিখতে হয় । বিভিন্ন ভাবে প্রতিবেদন লেখা যায়। নিচে তোমাদের সঙ্গে তিন রকম গঠন নিয়ে আলোচনা করা হল ।  



প্রতিবেদনের আবশ্যিক কিছু অংশ ঃ

শিরোনাম

প্রতিবেদকের নাম

স্থান

তারিখ

এই চারটি বিষয় একটি প্রতিবেদনে থাকতেই হবে। এগুলো ছাড়া  প্রতিবেদনটি অসম্পূর্ণ থেকে যাবে । এগুলো একটি নির্দিষ্ট নিয়ম মেনে লিখতে হবে । প্রতিটা বিষয় আলাদা আলাদা নিয়ম আছে লেখার। এসো নিয়ম গুলো শিখে নিই ।


১/ শিরোনাম ঃ প্রতিবেদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল শিরোনাম । শিরোনাম এমন হতে হবে যেন পাঠকের  শিরোনাম দেখে প্রতিবেদনটি পড়ার প্রতি আগ্রহ তৈরি হয় । কেননা প্রতিবেদনের মধ্যে ঢুকবার ছাড়পত্র হল শিরোনাম বা হেডলাইন । কাজেই সংবাদের বিস্তৃত বিবরণ পড়বার আগেই পাঠকের চোখ যেন সিরনামে আকৃষ্ট হয় । 


২/ প্রতিবেদকের নাম ঃ তোমরা  যেকোনো সংবাদপত্রে একটু  ভালোভাবে লক্ষ্য করলেই দেখতে  পাবে সেখানে প্রতিবেদকের নাম লেখা থাকে। আবার কোন কোন প্রতিবেদনে সরাসরি প্রতিবেদকের নাম না দিয়ে  সেখানে " নিজস্ব প্রতিনিধি "  এরকম ধরনের কিছু লেখা হয় । 



স্থান ঃ যে স্থান থেকে প্রতিবেদনটি লিখছে  সেই স্থানের নাম অথবা ঘটনা স্থলের নাম । 


তারিখ ঃ    তারিখ বিভিন্ন ভাবে লেখা যায় । তারিখ লেখার সময় খেয়াল রাখতে হবে যেন তারিখ পুরোপুরি বাংলায় লেখা হয় ।


 যেমন-    

৫ই জুন ২০২০

৫ জুন ২০২০


যতিচিহ্ন ঃ  তারিখ লেখার পর  কোলন  চিহ্ন ( ঃ ) দিয়ে প্রতিবেদন লেখা শুরু করতে হবে । 


নিচে একটি সংবাদ প্রতিবেদন তুলে ধরা  হলো..


শীতার্তদের পাশে ফরিদপুরের কয়েকজন সাংবাদিক


সংযুক্তি: ছবি,ভিওি,ডকুমেন্টস



প্রতিনিধি,ফরিদপুর(বৃহস্পতিবার ,৩ ফেব্রয়ারী):


হিম হিম ঠান্ডা আর কুয়াশায় নাকাল জনজীবন। শীতের এই তীব্রতা বেশি কাবু করে নিম্ন আয়ের মানুষকে। শীতার্ত অসহায় ও দুস্থ মানুষের উষ্ণতা দিতে নিজেদের উদ্যোগে চরভদ্রাসনের শীতার্ত ছিন্নমূল,অসহায়,দিনমজুর,বৃদ্ধাদের কম্বল উপহার দিয়েছেন ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলার সাংবাদিক নাজমুল হাসান নিরব,সাংবাদিক রাশেদুজ্জামান,সাংবাদিক মনির হোসেন পিন্টু।


বৃহস্পতিবার (৩ ফেব্রয়ারী) বিকেলে চরভদ্রাসন বাজারের নতুন মুক্তিযোদ্ধা বিল্ডিংয়ের সামনের এলাকা থেকে প্রায় অর্ধশত অসহায় ও দুস্থ মানুষের মধ্যে এসব কম্বল বিতরণ করা হয়। কম্বল বিতরন কার্যক্রম অব্যাহত রয়েছে।


নাজমুল হাসান নিরব বর্তমানে ঢাকা থেকে প্রকাশিত জনপ্রীয় জাতীয় পত্রিকা- দৈনিক ভোরের পাতা, দৈনিক তৃতীয় মাত্রা,দৈনিক তরুনকন্ঠ ও জনপ্রীয় অনলাইন সময় সংবাদ ডট কম এ কাজ করছেন। তিনি জানান,চরভদ্রাসনের অনেক দুস্থ্য,অসহায়,বৃদ্ধা,বিধবা এই শিতে কষ্টে জীবনযাপন করছে।তাদের জন্যে কিছু করাটা আমাদের নৈতিক দায়ীত্ব।


দৈনিক মানবজমিন ও দৈনিক আমার সংবাদের চরভদ্রাসন প্রতিনিধি মনির হোসেন পিন্টু বলেন,সাংবাদিকদের সম্পর্কে মানুষের ভ্রান্ত ধারনা রয়েছে। আমাদের অসহায় ও গরীবদের জন্য অনেককিছু করার আছে।


জনপ্রীয় দৈনিক আমাদের ফরিদপুরের চরভদ্রাসন প্রতিনিধি রাশেদুজ্জামান জানান,নদীভাঙ্গন ও পদ্মার পার বেষ্টিত এলাকায় শীত একটু বেশী।তথ্য সংগ্রহ করতে যেয়ে তাদের জন্য কিছু করার আগ্রহ থেকেই আমাদের এই উদ্যোগ।আমাদের এই উদ্যোগ অব্যাহত থাকবে।


তারা আরো জানান,শীতার্ত অসহায় ও দুস্থ মানুষের উষ্ণতা দিতে আমাদের এ সামান্য আয়োজন।এই শীতে আমরা উপজেলার বিভিন্ন গ্রামে ঘুরে ঘুরে দেখতে পাই অনেক অসহায় ও দুস্থলোক শীতে কষ্ট করছে।এছাড়া সরকার থেকে যেই কম্বল দেওয়া হয় তা অনেকে পায়নি। তাই তাদের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।এই শীতে সমাজের বিত্তবানদের অসহায় শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ জানান তারা।



প্রতিবেদক:

নাজমুল হাসান নিরব

ফরিদপুর

সময়:

মোবাইল:



আশা করছি আপনাদের ভালো লেগেছে।যে কোন প্রয়োজনে কমেন্টস বা ইমেইল করবেন।

ইমেইল: press.nazmulhasan@gmail.com


No comments:

Post a Comment